July 16, 2024
ration card - e-KYC - bangadarpan

প্রতীকী ছবি

শেয়ার করুন

কেন্দ্র সরকার ও রাজ্য সরকার উভয় সরকারের তরফ থেকেই জনগণের উদ্দেশ্যে বিনামূল্যে রেশন সরবরাহ করা হয়। পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে সক্রিয় রেশন কার্ডের সংখ্যা এ দেশে প্রায় ৮০ কোটিরও বেশি। সাম্প্রতিক কালে এরাজ্যে রেশন দুর্নীতির বিভিন্ন খবর সামনে এসেছে।

আর এই রেশন দুর্নীতির কারণে হওয়া রেশন জালিয়াতি রুখতেই কেন্দ্র সরকার এক বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। যে কারণে কেন্দ্র সরকার অনেক রেশন কার্ড ইতিমধ্যেই বাতিল ঘোষণা করেছে। এর ফলে বিপাকে পড়েছে বাতিল হওয়া গ্রাহকদের অনেকেই।

সূত্রের খবর এই মুহূর্তে প্রায় এক কোটি ৬০ লক্ষেরও বেশি রেশন কার্ড বাতিল করা হয়েছে। ২০২১ সালের পর থেকে গত বছর অব্দি খাদ্য দপ্তরের প্রকাশিত তথ্য অনুযায়ী এই রেশন কার্ড বাতিল করার বিষয়টি সামনে এসেছে।

স্বাভাবিক কারণেই অনেকের মধ্যে আশঙ্কা তৈরি হচ্ছে যে কী কারণে হঠাৎ করে এত কার্ড বাতিল করা হচ্ছে? এতগুলি কার্ড বাতিল করার ভিত্তিই বা কী? এ প্রশ্নের উত্তরে এখনো অবধি যা জানা যাচ্ছে তার ভিত্তিতে বলা যায় যে সকল গ্রাহকের KYC আপডেট করা নেই তাদেরই কার্ডগুলি সাময়িকভাবে বাতিল করা হচ্ছে।

আগামী ৩০ শে জুনের মধ্যে সকল গ্রাহককে ইলেকট্রনিক কেওয়াইসি (e KYC) অবশ্যই করানোর জন্য কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। রেশন তুলতে গেলে এই মুহূর্তে সকল গ্রাহকেরই বায়োমেট্রিক এর দরকার হয়। কিন্তু বর্তমান নির্দেশিকা অনুযায়ী ৩০ শে জুনের পর থেকে শুধুমাত্র যাদেরই কেওয়াইসি (e KYC) করা থাকবে, তারাই রেশন পাবেন অন্যেরা নয়। বর্তমান কেন্দ্র সরকার কর্তৃক জারি করা নির্দেশিকার এটাই তাৎপর্য।

 গ্রাহকেরা কেওয়াইসি (e KYC) কিভাবে করবেন?

আপনি আপনার নির্দিষ্ট রেশন ডিলারের কাছে নিজের আধার কার্ড এবং রেশন কার্ড নিয়ে যান। এরপর আপনার রেশন ডিলার আপনার আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিংক করিয়ে দেওয়ার পাশাপাশি আপনার কেওয়াইসি (e KYC) করে দেবেন।

এই কাজটি আপনি বাড়িতে বসে অনলাইনও করতে পারেন।

প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের অফিসিয়াল লিংক https://food.wb.gov.in/

এ ক্লিক করতে হবে। এরপর  Ration Card অপশনের মধ্যে থাকা Check the status of your Ration Card অপশনে ক্লিক করতে হবে। এবার রেশন কার্ড নম্বর ও কোন ক্যাটাগরির কার্ড তা সিলেক্ট করে সঠিক Captcha Code দিতে হবে।

এরপর Search অপশনে ক্লিক করলেই যদি রেশন কার্ডের স্ট্যাটাস Active দেখায় তাহলে কোনো চিন্তা নেই। কিন্তু যদি কারও স্ট্যাটাস Deactivate দেখায় তাহলে অবশ্যই রেশন কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করতে হবে।

তার জন্য খাদ্য দফতরের পেজ থেকে  Do E-KYC অপশনে ক্লিক করতে হবে। সেখানে Link Aadhaar with Deactivated/Newly Approved Cards অপশনে ক্লিক যেতে হবে।

এবার নতুন পেজ খুললে  রেশন কার্ড নম্বর এবং ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এরপর সার্চ অপশনে ক্লিক করার পর Link Aadhaar and Mobile no. অপশনে ক্লিক করে Send OTP অপশনে ক্লিক করতে হবে।

এবার মোবাইলে যে OTP আসবে সেটা দিয়ে  Submit করতে হবে। একেবারে শেষে সমস্ত তথ্য একবার চেক করে Verify and Submit অপশন ক্লিক করলেই রেশন কার্ড Active হয়ে যাবে।

শেয়ার করুন

1 thought on “Ration Card: কেন্দ্র সরকারের নতুন নির্দেশিকার পরে বাতিল হতে পারে আপনার রেশন কার্ড!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *