July 16, 2024

image collected from internet

শেয়ার করুন

ভারতের বাজারে ব্যাটরি চালিত গাড়ির সংখ্যা দিন দিন বৃদ্ধি পেয়েই চলেছে। মূলত দেশের খনিজ সম্পদকে রক্ষা করার জন্য সরকার গ্রীন এনার্জির ওপর জোর দিচ্ছে কয়েক বছর ধরেই।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনী প্রচারেও বারবার জোর দিচ্ছিলেন বিষয়টির ওপরে। তিনি জানিয়েছেন আগামী এক দশকেই মধ্যেই পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি বিক্রি সম্পূর্ণ বন্ধ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

এর মধ্যেই ব্যাটারি চালিত গাড়ি বিক্রি নিয়ে বড়ো খবর এনেছে লাক্সারি গাড়ি কোম্পানি Volvo. কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, তারা ইতিমধ্যে তাদের Volvo XC40 Recharge  মডেলটি প্রায় ১ হাজার ইউনিট বিক্রি করেছে। কোম্পানির বাৎসরিক বিক্রি বৃদ্ধি পেয়েছে প্রায় ২৮ শতাংশ।

এই মুহূর্তে বাজারে Volvo কোম্পানির দুটি ব্যাটারি চালিত গাড়ি রয়েছে। একটি Volvo XC40 Recharge  এবং অন্যটি Volvo C40 Recharge. Volvo XC40 Recharge মডেলটিতে রয়েছে rear-wheel-drive (RWD) and all-wheel-drive (AWD) প্রযুক্তি।

একবার চার্জ দিলেই প্রায় ৫০০ কিলোমিটার চলবে এই মডেলটি। Volvo C40 Recharge মডেলটিতে রয়েছে শুধুমাত্র dual-electric motor AWD প্রযুক্তি। যা একবার চার্জ দিলেই চলবে প্রায় ৫৩০ কিলোমিটার।

Volvo XC40 Recharge মডেলটির দাম ৫৪.৯৫ লক্ষ থেকে ৫৭.৯০ লক্ষের মধ্যে। অন্যদিকে Volvo C40 Recharge মডেলটির দাম ৬২.৯৫ লক্ষ টাকা। এই দুটি মডেলই Kia EV6 এবং Hyundai Ioniq5-এর প্রতিদ্বন্দ্বি হিসেবেই বাজার কাঁপাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *