July 16, 2024
শেয়ার করুন

মিউচুয়াল ফান্ড বলতে কী বোঝায়: এটি একটি বিনিয়োগের স্কিম যেখানে একাধিক বিনিয়োগকারী একত্রিত হয় এবং তাদের ফান্ড জমা করে। এই জমা করা অর্থটি ফান্ড ম্যানেজার বিভিন্ন সম্পদ শ্রেণীতে বা sector wise বিনিয়োগ করে যার মধ্যে রয়েছে Equity, Debt, Gold এবং অন্যান্য সিকিউরিটিজ, যা রিটার্ন জেনারেট করে। এই ধরনের বিনিয়োগ থেকে প্রাপ্ত লাভ এবং ক্ষতি বিনিয়োগের অংশের অনুপাতে বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করা হয়।

একটি উদাহরণ দিলেই বোঝা যাবে। A ব্যক্তি ঝুঁকি নিতে পছন্দ করেন, তাই তিনি Equity Fund-এ বিনিয়োগ করেছেন। এই ফান্ড মূলত বিভিন্ন শেয়ারের ওপর সরাসরি বিনিয়োগ করে। দেখা যায় সেইসময় শেয়ারবাজার ওপরের দিকে থাকায় A ব্যক্তি ভালো রিটার্ন পেলেন। আবার B ব্যক্তি কমঝুঁকি পছন্দ করেন। তাই তিনি Debt বা Gold বিষয়ক ফান্ডে বিনিয়োগ করলেন। তিনি A ব্যক্তির মতো উচ্চ হারে রিটার্ন না পেলেও মোটামুটি সন্তোষজনক রিটার্ন পেলেন। অন্যদিকে শেয়ারবাজারে যদি ধ্বস নামে, তাহলে A ব্যক্তির রির্টান B ব্যক্তির থেকেও কমে যেতে পারে।

কেন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উচিত? বাজারে একাধিক সঞ্চয়ের স্কিম থাকতে বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডের দিকে ঝুঁকছেন কেন? এই প্রশ্নের উত্তরে বলা যায় যে, মিউচুয়াল ফান্ডের একাধিক ইতিবাচক বা ভালো দিক রয়েছে, যে কারণে বিনিয়োগকারীদের বিনিয়োগের পছন্দের তালিকায় একেবারে ঊর্ধ্বে অবস্থান করছে মিউচুয়াল ফান্ড।

আসুন দেখে নেওয়া যাক মিউচুয়াল ফান্ডের ভালো দিকগুলি—
1. বিনিয়োগ করা অর্থের ওপর বিশেষজ্ঞের নিয়ন্ত্রণ: মিউচুয়াল ফান্ডের সবচেয়ে ইতিবাচক দিক হল, এখানে আপনার বিনিয়োগ করা অর্থ একজন অর্থনৈতিক বিশেষজ্ঞের অধীনে থাকবে, যার শেয়ার বাজার সম্পর্কে দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। ফলে আপনার সম্পদ সুরক্ষিত, তা ধরে নেওয়াই যায়।

2. Liquidity বা তারল্য: অন্যান্য বিনিয়োগ স্কিমে একরি নির্দিষ্ট লক-ইন পিরিয়ড থাকে। অর্থাৎ নির্দিষ্ট সময়ের আগে আপনি আপনার টাকা তুলতে পারবেন না। কিন্তু মিউচুয়াল ফান্ডে আপনি যখন খুশি, প্রয়োজনে আপনার টাকা তুলতে পারবেন।

3. রিটার্ন: যে কোনো বিনিয়োগের কার্যকারিতা তার থেকে প্রাপ্ত রিটার্নের ওপর নির্ভর করে। ঐতিহাসিক ডাটা থেকে দেখা যাচ্ছে বিগত দশ বছরে মিউচুয়াল ফান্ড, PPF, GPF, PLI, LIC-মতো প্রথাগত বিনিয়োগের থেকে অনেক বেশি রিটার্ন দিয়েছে।

4. ক্রয়ক্ষমতা: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে আপনার কাছে মোটা অংকের টাকা থাকতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। আপনি মাসিক ৫০০ টাকা দিয়েই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

5. বৈচিত্র্যপূর্ণ বিনিয়োগ: মিউচুয়াল ফান্ড আপনার টাকা কোনো একটি ক্ষেত্রেই বিনিয়োগ করে না। শেয়ার, বন্ড সহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করে। ফলে একটি সেক্টর খারাপ ফল করলেও অন্যান্য সেক্টর আপনার সেই ক্ষতি পুষিয়ে দেয়। ফলে আপনার বিনিয়োগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

6. SEBI দ্বারা নিয়ন্ত্রণ: যে কোনো বিনিয়োগে প্রথমেই যে প্রশ্ন আসে, আপনার মূলধন কতটা সুরক্ষিত। এখানে বলে নেওয়া ভালো মিউচুয়াল ফান্ড সেবির মতো কঠোর নিয়ন্ত্রক সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত। ফলে বিনিয়োগকারীদের অর্থ এখানে সম্পূর্ণ সুরক্ষিত।

কীভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়: সাধারণত দু ভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়—
1. SIP: এই প্রক্রিয়ায় প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করা হয়। এই প্রক্রিয়াকে বলা হয় SIP (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান)। SIP আপনাকে নির্দিষ্ট সময়ের ব্যবধানে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে দেয়। মিউচুয়াল ফান্ড স্কিমগুলিতে বিনিয়োগ করার জন্য SIP হল সবচেয়ে প্রস্তাবিত উপায়গুলির মধ্যে একটি কারণ এটি সুবিধাজনক। এটি আপনাকে এই ফান্ডের ইউনিটগুলি কিনলে দামের গড় করতেও সাহায্য করে।

2. Lumpsum: আপনি যখন এককালীন বিনিয়োগ করেন, তখন একে বলা হয় লাম্পসাম। লাম্পসাম বিনিয়োগ সাধারণত করা হয় যখন লোকেরা একটি সম্পদের বিক্রয় থেকে বোনাস বা অর্থপ্রদানের মতো একটি বড় অঙ্কের অর্থ পায়। এই প্রক্রিয়ায় সাধারণত একবারে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করে নির্দিষ্ট কিছু ইউনিট সংগ্রহ করা হয়।

3. বিশদ তথ্যের জন্য দেখুন
4. https://www.etmoney.com
5. https://www.moneycontrol.com
6. https://groww.in/mutual-funds
7. https://www.paytmmoney.com/mutual-funds
8. https://www.valueresearchonline.com/funds
9. https://m.economictimes.com
10. https://www.indmoney.com/mutual-funds
11. https://cleartax.in/mutual-funds
12. https://www.5paisa.com/mutual-funds
13. https://www.morningstar.in/mutualfunds
14. https://coin.zerodha.com/mf/fund
15. https://www.businesstoday.in/mutual-funds
16. https://www.advisorkhoj.com/mutual-funds-research
17. https://www.mstock.com/mutual-fund-investments
18. https://www.personalfn.com/mutual-funds
19. https://www.angelone.in/mutual-funds
20. https://www.policybazaar.com/funds
21. https://www.tickertape.in/mutualfunds
22. https://in.investing.com/funds
23. https://www.bankbazaar.com/mutual-fund
24. https://www.orowealth.com/mutual-funds
25. https://primeinvestor.in/mutual-funds

[আরো পড়ুন:👉 এই 7 মিউচুয়াল ফান্ড 10 বছরে 32 লক্ষ টাকা রিটার্ন দিয়েছে। বিনিয়োগ করুন আজই।]

শেয়ার করুন

1 thought on “Mutual Fund: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন? জানেন মিউচুয়াল ফান্ড কী? কীভাবে বিনিয়োগ করবেন? কেনই বা করবেন? আসুন বিশদে জেনে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *