July 16, 2024

image collected from internet

শেয়ার করুন

সাধারণত মিউচুয়াল ফান্ড, শেয়ারের মতো প্রতিদিন কেনাবেচা করা যায় না। কিন্তু যে-সমস্ত মিউচুয়াল ফান্ড, সাধারণ শেয়ারের মতো রোজ কেনাবেচা করা যায়, সেগুলোকেই বলা হয় ETF Fund। ETF Fund গুলি নির্দিষ্ট কিছু শেয়ারের রির্টানের সমষ্টি।

এই ফান্ডগুলি কেনার জন্য অবশ্যই আপনাকে কোনো সেবি রেজিস্টার্ড ব্রোকার হাউসের কাছে ডিম্যাট একাউন্ট খুলতে হবে। এই ধরনের ফান্ডগুলির একটি নির্দিষ্ট NAV থাকে, যা দিনের শেষে শেয়ার বাজার বন্ধ হওয়ার পর বোঝা যায়। নির্দিষ্ট শেয়ারগুলির পারফর্ম্যান্সের ওপর নির্ভর করে এই সমস্ত ETF Fund-এর রির্টান।

আসুন দেখে নেওয়া যাক কোন কোন ETF Fund গত এক বছরে আপনার টাকা দ্বিগুণ করেছে।

1. CPSE ETF Fund: এটি সাধারণত বিভিন্ন সরকারি কোম্পানির শেয়ার যেমন BEL, BHEL, NTPC, NMDC, IOC প্রভৃতি স্টকের সম্মিলিত রূপ। এই সমস্ত শেয়ারগুলির দাম বৃদ্ধি পেলে, এই ফান্ডের রির্টানও বৃদ্ধি পায়। গত এক বছরে এই ফান্ডটি রির্টান দিয়েছে 108.20%। এই ফান্ডটির ন্যাভ ভ্যালু (NAV) বা শেয়ারের বর্তমান দাম 89.72 টাকা।

2. PSU BANK BEES ETF Fund: এই ফান্ডের রিটার্ন নির্ভর করে বিভিন্ন সরকারি বা রাষ্ট্রয়ত্ত ব্যাংকের শেয়ার যেমন SBI, Canara Bank, Bank of Baroda, Bank of India, Maharastra Bank প্রভৃতি ব্যাংকের শেয়ারের রিটার্নের ওপর। গত এক বছরে এই ফান্ডটি রিটার্ন দিয়েছে প্রায় 81%। ফান্ডটির বর্তমান দাম 80.97 টাকা।

3. HDFC NEXT 50 EFT Fund: এটি সাধারণত শেয়ার বাজারের প্রথম ৫০টি বড়ো শেয়ারের মিশ্রণ। শেয়ার বাজারের সবচেয়ে বড়ো বড়ো কোম্পানির রিটার্নের ওপর এই ফান্ডটির রিটার্ন নির্ভর করে। গত এক বছরে এই ফান্ডটি প্রায় 68% রিটার্ন দিয়েছে। এই ফান্ডটির বর্তমান দাম বা NAV হল 69.50 টাকা।

4. HDFC SML 250 EFT Fund: এটি মূলত শেয়ার বাজারের ছোট ছোট প্রথম ২৫০টি শেয়ারের সম্মিলিত রূপ। গত এক বছরে এই ফান্ডটি রিটার্ন দিয়েছে প্রায় 63%। এই ফান্ডটির বর্তমান মূল্য 161.26 টাকা।

5. AUTOI ETF Fund: এটি মূলত শেয়ার বাজারের বিভিন্ন গাড়ি কোম্পানি যেমন Tata Motors, Maruti Suzuki, Mahindra & Mahindra প্রভৃতি কোম্পানিগুলির একটি সম্মিলিত রূপ। গত এক বছরে এই ফান্ডটি রিটার্ন দিয়েছে প্রায় 68%। এই ফান্ডটির বর্তমান মূল্য 25.37 টাকা।

তবে আর দেরি নয়, আজই বিনিয়োগ করুন এই ফান্ডগুলিতে। আর মূল্যবৃদ্ধির সঙ্গে তালমিলিয়ে বাড়িয়ে তুলুন আপনার সম্পদ।

শেয়ার করুন

3 thoughts on “মাত্র এক বছরেই টাকা ডবল! বিনিয়োগ করুন এই পাঁচটি মিউচুয়াল ফান্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *