July 16, 2024
polar polaroid pictures with tape on them - bangadarpan

SEBI logo

শেয়ার করুন

করোনা পরবর্তী সময় থেকেই ভারতীয়দের মধ্যে শেয়ার বাজারে বিনিয়োগ করার প্রবণতা আশ্চর্যজনকভাবে বেড়েছে। ভারতের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি কর্তৃক প্রকাশিত সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ২০১৯ সাল থেকে ২০২৩ সাল অব্দি ভারতের ডিমাট একাউন্টের সংখ্যা আড়াই কোটি থেকে ১০ কোটি হয়েছে।

সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগের পাশাপাশি মানুষের মধ্যে শেয়ার মার্কেটে বিনিয়োগের পরোক্ষ উপায় হিসেবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রবণতাও অধিকতর বৃদ্ধি পেয়েছে। মিউচুয়াল ফান্ড ও শেয়ারবাজারে সরাসরি বিনিয়োগকারীদের জন্য এবার একটি বড় খুশির খবর শোনাল সেবি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক নতুন প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী কী ভালো খবর রয়েছে বিনিয়োগকারীদের জন্য!

আটকে রাখা পেমেন্ট সেটেল করা হবে

বাজার নিয়ন্ত্রক সংস্থার সাম্প্রতিক বিজ্ঞপ্তি অনুযায়ী ডিমাট একাউন্ট বা মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট খোলার সময় কেউ নমিনি তথ্য জমানা না দিলে তার অ্যাকাউন্ট বন্ধ করা হবে না এবং তার একাউন্টে নিয়মিত লেনদেন চলতে থাকবে অর্থাৎ তিনি সেই একাউন্টে মাধ্যমে বাজারে অর্থ বিনিয়োগ যেমন করতে পারবেন তেমনি সেই অর্থ আবার তুলেও নিতে পারবেন।

শুধুমাত্র নমিনির তথ্য না জমা দেওয়ার কারণে মিউচুয়াল ফান্ডগুলির রিডিমশন বা লভ্যাংশ বিতরণ করা কিংবা পেমেন্ট আটকে রাখার মতো বিষয়গুলির বিষয়ে সেবি এখন তার পূর্ব ঘোষিত নির্দেশ থেকে সরে এসেছে।

অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে না

সম্প্রতি কিছুদিন আগে সেবি একটি নির্দেশ নামা জারি করেছিল যেখানে বলা হয়েছিল একাউন্টের নমিনির তথ্য ৩০ শে জুনের মধ্যে না জমা দিলে সেই অ্যাকাউন্ট বাতিল করা হবে কিংবা সেই অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে, সেবির সাম্প্রতিক নির্দেশে এই বিষয়টি প্রত্যাহার করা হয়েছে।

সেবির তরফ থেকে নেওয়া এই সিদ্ধান্তকে বেশ চমকপ্রদ হিসেবে দেখছেন বাজার বিশেষজ্ঞরা। কারণ নমিনেশন জমা নিয়ে সেবি প্রথম থেকেই খুব কড়া পদক্ষেপ নিয়ে এসেছে এতদিন। সাম্প্রতিক এই নির্দেশের ফলে নতুন বিনিয়োগকারীরা কিছুটা হলেও স্বস্তি পেলেন।

শেয়ার করুন

2 thoughts on “শেয়ারবাজারে নতুন নিয়ম আনলো সেবি। বিনিয়োগকারীদের জন্য বিরাট স্বস্তির খবর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *