July 16, 2024
a bag of gold coins and a lock - bangadarpan.com

image collected from internet

শেয়ার করুন

ম্প্রতি RBL Bank ২ কোটি টাকার নীচে স্থায়ী আমানত বা Fixed Deposit-এর ওপরে তাদের পরিমার্জিত সঞ্চয়ের হার প্রকাশ করেছে। এই পরিমার্জিত সুদের হার কার্যকর হবে ৮ জুন থেকে। ব্যাংক সেভিংস একাউন্টের ক্ষেত্রেও সুদের হার পরিমার্জন করেছে, যা কার্যকর হবে ১ জুলাই থেকে।

১ লাখ টাকার নীচে সেভিংসের ওপরে ব্যাংক সুদের হার ৪.২৫% থেকে ৩.৭৫% করেছে। ১৮ থেকে ২৪ মাসের জন্য স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে RBL Bank-এর সুদের হার সর্বাধিক ৮%। বরিষ্ঠ নাগরিক বা Senior Citizen দের ক্ষেত্রে এই সুদের হার ৫০ পয়সা বেশি অর্থাৎ ৮.৫০%। অতিরিক্ত বরিষ্ঠ নাগরিক, যাদের বয়স ৮০ বছর বা তার বেশি, তাদের জন্য সুদের হার ৮.৭৫%।

৩ কোটি টাকার নীচে স্থায়ী আমানতে সুদের হার সঞ্চয়ের সময়সীমা অনুযায়ী বাড়বে। যেমন ৭ থেকে ১৪ দিনের সময়সীমায় সাধারণ নাগরিক পাবেন ৩.৫০% সুদ, অন্যদিকে বরিষ্ঠ নাগরিকরা পাবেন ৪% সুদ। ১৫ থেকে ৪৫ পর্যন্ত স্থায়ী আমানতে টাকা রাখলে সাধারণ নাগরিক পাবেন ৪% সুদ এবং বরিষ্ঠ নাগরিক পাবে ৪.৫০% সুদ।

৪৬ থেকে ৯০ দিনের জন্য স্থায়ী আমানতে টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৪.৫০% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবেন ৫% সুদ। ৯১ থেকে ১৮০ দিনের জন্য স্থায়ী আমানতে টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৪.৭৫% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবে ৫.২৫% সুদ। ১৮১ থেকে ২৪০ দিনের জন্য স্থায়ী আমানতে টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৫.৫% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবে ৬% সুদ।

২৪১ থেকে ৩৬৪ দিনের জন্য স্থায়ী আমানতে টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৬.০৫% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবে ৬.৫৫% সুদ। ৩৬৫ থেকে ৪৫২ দিনের জন্য টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৭.৫% সুদ আর বরিষ্ঠ নাগরিক পাবে ৮% সুদ। ৪৫৩ থেকে ৫৪৫ দিনের জন্য টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৭.৮% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবে ৮.৩% সুদ।

৫৪৬ দিন থেকে ২ বছরের জন্য রাখলে সাধারণ নাগরিক পাবে ৮% সুদ, বরিষ্ঠ নাগরিক পাবে ৮.৫% সুদ। ২৪ মাস ১ দিন থেকে ৩৬ মাস পর্যন্ত টাকা রাখলে সাধারণ মানুষ পাবে ৭.৫% সুদ এবং বরিষ্ঠ নাগরিক পাবে ৮% সুদ। ৩৬ মাস ১ দিন থেকে ৬০ মাস ১ দিন পর্যন্ত টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৭.১% সুদ এবং বরিষ্ঠ নাগরিক পাবে ৭.৬% সুদ।

৬০ মাস ২ দিন থেকে ১২০ মাসের জন্য টাকা রাখলে সাধারণ নাগরিক পাবে ৭% সুদ এবং বরিষ্ঠ নাগরিক পাবে ৭.৫% সুদ। ৬০ মাসের জন্য কর মুক্ত স্থায়ী আমানতের (Tax savings Fixed Deposit) ক্ষেত্রে সাধারণ নাগরিক পাবে ৭.১% সুদ এবং বরিষ্ঠ নাগরিক পাবে ৭.৬% সুদ।

বিস্তারিত জানার জন্য অবশ্যই RBL Bank-এর অফিসিয়াল ওয়েবসাইটে লগিন করুন- https://www.rblbank.com এছাড়াও প্রতিনিয়ত ব্যাংকিং ব্যবস্থার নিয়মকানুন সম্পর্কে ওয়াকিবহল থাকার জন্য রিজার্ভ ব্যাংকের (https://www.rbi.org.in) ওয়েবসাইটটি ভিজিট করুন। একইসঙ্গে অন্যান্য ব্যাংকের সুদের হার জানার জন্য তাদের ওয়েবসাইটগুলি নিয়মিত ভিজিট করুন।

কোনো প্রতারণার ফাঁদে পা দিয়ে নিজের কষ্টার্জিত সর্বস্ব খোয়াবেন না। সবসময় ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটগুলি ফলো করবেন। এখানে বেশকিছু সরকারি ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট দেওয়া হল-

https://www.onlinesbi.sbi (State Bank of India)

https://canarabank.com (Kanara Bank)

https://www.bankofbaroda.in (Bank of Baroda)

https://bankofindia.co.in (Bank of India)

https://bankofmaharashtra.in (Bank of Maharashtra)

https://www.iob.in (Indian Overseas Bank)

https://www.pnbindia.in (Punjab National Bank)

সবসময় এরকম গুরুত্বপূর্ণ সংবাদ পেতে অবশ্যই আমাদের পেজটিকে Like, Subscribe, Share করুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *