July 16, 2024

collected from internet

শেয়ার করুন

১ জুন সমাপ্ত হয়েছে লোকসভা নির্বাচন। ফল প্রকাশিত হয়েছে ৪ জুন। সদ্য শেষ হওয়া এই লোকসভা নির্বাচন ভারতীয় রাজনীতির গতিপথ পাল্টে দিয়েছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট কঠিন লড়াইয়ের পর ২৯২ আসনে জয়লাভ করতে সক্ষম হয়েছে।

৫৪৩ টি আসনের লড়াইয়ে দেখা যাচ্ছে কেউ সহজেই জয়লাভ করেছেন, কেউবা মাটি কামড়ে পড়ে থেকে সামান্য ব্যবধানে জিততে সক্ষম হয়েছেন।

এই লোকসভা নির্বাচনে সবচেয়ে বেশি মার্জিনে জয়লাভ করেছেন কংগ্রেসের রাকিবুল হুসেইন। তিনি আসামের ধুবড়ি আসনে প্রায় ১০ লাখ ভোটে জয়লাভ করেছেন। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান প্রায় ৮ লক্ষ ভোটে জয়ী হয়েছেন বিদিশা লোকসভা কেন্দ্র থেকে।

তৃতীয় রেকর্ড মার্জিনে জিতেছেন বিজেপির চন্দ্রশেখর পাটিল। তিনি গুজরাটের নাভসারি কেন্দ্র থেকে প্রায় ৭ লক্ষ ৭০ হাজার ভোটে জয়ী হয়েছেন। ২০১৯ সালে তিনি এই আসন থেকে ৬ লক্ষ ৮৯ হাজার ভোটে জিতে রেকর্ড গড়েছিলেন। ২০১৯ সালে এটি ছিল সবোর্চ্চ ব্যবধানে জয়।

সবচেয়ে কঠিন লড়াইয়ের মুখে পড়েছে শিবসেনা। তাদের প্রার্থী রবীন্দ্র দত্তরাম ওয়েকার মহারাষ্ট্রের উত্তর-পশ্চিম মুম্বাই লোকসভা কেন্দ্র থেকে উদ্ধব ঠাকরের শিবসেনা প্রার্থী আলোম গজানন কীর্তিকারকে মাত্র ৪৮ ভোটের ব্যবধানে হারিয়েছেন।

অপর একটি হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে কেরালার আত্তিংগাল লোকসভা কেন্দ্রে। এখানে কংগ্রেস প্রার্থী আদুর প্রকাশ তাঁর প্রতিদ্বন্দ্বি সিপিআইএম-এর ভি জয়কে ৬৮৪ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। বিজেপির রবীন্দ্র নারায়ণ বেহারা ওড়িশার জয়পুর লোকসভা কেন্দ্র থেকে মাত্র ১৫৮৭ ভোটে জয়ী হয়েছেন।

১৭ জন হেভিওয়েট প্রার্থী এই লোকসভা ভোটে ৫ হাজারেরও কম ভোটে জয়ী হয়েছেন, এদের মধ্যে বিজেপির ৭ জন, কংগ্রেসের ৬ জন এবং সমাজবাদী পার্টির ৩ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *