July 16, 2024
a group of men sitting at a table - bangadarpan.com

image collected from internet

শেয়ার করুন

রেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবার একদিনের মধ্যেই NDA সরকারের মন্ত্রিসভা ঘোষণা হয়ে গেল। মোদী 2.0 মন্ত্রিসভার অনেক গুরুত্বপূর্ণ মুখ‌ই নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন। যেমন স্মৃতি জুবিন ইরানি, অনুরাগ ঠাকুর প্রমুখ।

প্রত্যাশা মত, গান্ধীনগরের সাংসদ অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন এবং লক্ষ্ণৌ-এর সাংসদ রাজনাথ সিংহের প্রাপ্তি প্রতিরক্ষা দফতর। রাজ্যসভা সাংসদ এস. জয়শঙ্কর পূর্বেকার মতই বিদেশমন্ত্রকের দায়িত্ব পেলেন, যেখানে সড়কবিষয়ক মন্ত্রকের দায়িত্বে পরপর তৃতীয়বারের জন্য মনোনীত হলেন নীতিন গড়করি।

মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের মত নবনির্বাচিত সরকারেও বাণিজ্য মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হলেন পীযূষ গোয়েল। অশ্বিনী বৈষ্ণব পেলেন রেলমন্ত্রকের দায়িত্ব। তিনি উপরন্তু দখলে রাখলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রক, যে মন্ত্রণালয় পূর্ব হামিরপুরের সাংসদ অনুরাগ ঠাকুরের দখলে ছিল। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান পেলেন কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রক।

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের স্বাধীনমন্ত্রী হচ্ছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার। লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাশোয়ান এবং কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ. ডি. কুমারস্বামী যথাক্রমে খাদ্য প্রক্রিয়াকরণ ও ভারী শিল্প দফতরের প্রধান হিসেবে শপথ নিয়েছেন।

অসামরিক বিমানমন্ত্রকের দায়িত্ব পেলেন তেলেগু দেশম পার্টির কিনজারাপু রাম মোহন নাইডু। এই দফতরটি পূর্বে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার অধীনস্থ ছিল। জলশক্তি ও শিক্ষা মন্ত্রকের স্বাধীন দায়িত্ব পাচ্ছেন যথাক্রমে দুই প্রবীণ বিজেপি নেতা, সি. আর. পাটিল ও ধর্মেন্দ্র প্রধান।

লুধিয়ানা আসনে পরাজিত প্রার্থী রভানিত সিং বিট্টু সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের স্বাধীনদায়িত্ব পেলেন। প্রাক্তন ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রধান কিরণ রিজিজু এবার সংসদবিষয়ক মন্ত্রী পদে নিযুক্ত হলেন। শপথ গ্রহণের পরদিনই প্রধানমন্ত্রী ও নবনির্বাচিত এন. ডি.এ. মন্ত্রিসভা প্রায় নয় হাজার কৃষকের উদ্দেশ্যে ‘কৃষক সম্মান নিধির’ সপ্তদশ কিস্তি হিসেবে প্রায় কুড়ি হাজার কোটি টাকার প্যাকেজের ফাইলে সই করেছেন বলে খবর। এছাড়াও ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ প্রকল্পে প্রায় তিন কোটি গৃহনির্মাণ প্রকল্পের ঘোষণা করেছেন।

শেয়ার করুন

1 thought on “গঠিত হল মোদী মন্ত্রীসভা ৩.০। একনজরে দেখে নিন কে কোন দপ্তর পেলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *