July 16, 2024

collected from social media

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদন: গত ৪ জুন প্রকাশিত হয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল। দেশজুড়ে মোদী হাওয়া তো ছিলই, একইসঙ্গে প্রায় সবকটি নির্বাচনী সমীক্ষায় আভাস মিলেছিল যে বিপুল জনাদেশ নিয়ে তৃতীয় বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু লোকসভা ভোটের ফলাফল সমস্ত সমীক্ষা ভুল প্রমাণ করেছে।

কংগ্রেসসহ বিরোধীদের আসন সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি তাৎপর্যপূর্ণভাবে কমে গেছে NDA-র আসন সংখ্যা। বিজেপির ‘আবকি বার ৪০০ পার’ শ্লোগান কার্যত ভরাডুবির মধ্যে পড়েছে। ৪০০ আসন  তো দূরের কথা ম্যাজিক ফিগার ২৭২ পর্যন্ত একক ভাবে অতিক্রম করতে পারেনি বিজেপি। বিজেপির সবচেয়ে নির্ভরযোগ্য রাজ্য উত্তরপ্রদেশেই শোচনীয় ভাবে পরাজিত হয়েছে বিজেপি।

অখিলেশ যাদবের নেতৃত্বে সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশে নজরকাড়া সাফল্য পেয়েছে। দেশজুড়ে এই বিপর্যয়ে স্বাভাবিক ভাবেই বিজেপির একাধিক মন্ত্রী পরাজিত হয়েছে। আসুন দেখে নেওয়া যাক এইসব মন্ত্রীদের তালিকা: মোহনলালগঞ্জে সমাজবাদী পার্টির আর.কে চৌধুরীর কাছে পরাজিত হয়েছেন কৌশল কিশোরী।

চান্দাউলি আসনে সমাজবাদী পার্টির বীরেন্দ্র সিং-এর কাছে পরাজিত হয়েছেন মহেন্দ্রনাথ পাণ্ডে। তিরুবন্তপুরমে কংগ্রেস নেতা শশী থারুরের কাছে পরাজিত হয়েছেন রাজীব চন্দ্রশেখর। পশ্চিমবঙ্গের বাঁকুড়া আসনে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ড. সুভাষ সরকার পরাজিত হয়েছে তৃণমূল কংগ্রেসের অরূপ চক্রবর্তীর কাছে।

কোচবিহার আসনে তৃণমূল প্রার্থী জগদীশ চন্দ্র বসুনিয়ার কাছে পরাজিত হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।  লখিমপুর খেরি আসনে অজয় মিশ্র টেনি পরাজিত হয়েছেন সমাজবাদী পার্টির উৎকর্ষ বার্মার কাছে। খুন্তি আসনে অর্জুন মুন্ডা পরাজিত হয়েছে কংগ্রেসের কালীচরণ মুন্ডার কাছে।

বিদর লোকসভা কেন্দ্রে বিজেপির মন্ত্রী ভাগবন্ত খুরা পরাজিত হয়েছে সাগহর খান্দ্রের কাছে। রাজস্থানে পরাজিত হয়েছে মন্ত্রী কৈলাশ চৌধুরী। নীলগিরি আসনে বিজেপির এল. মুরুগান পরাজিত হয়েছে ডিএমকের এ. রাজার কাছে। উত্তরপ্রদেশের মুজাফফর আসনে সঞ্জীব বল্যান পরাজিত হয়েছে সমাজবাদী পার্টির হরেন্দ্র সিং মালিকের কাছে।

শেয়ার করুন

1 thought on “লোকসভা নির্বাচনে বিজেপির পরাজয়! একনজরে দেখে নিন ১২ পরাজিত মন্ত্রীর তালিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *