July 16, 2024
a man speaking into a microphone - bangadarpan.com

image collected from internet

শেয়ার করুন

দ্য সমাপ্ত হয়েছে লোকসভা নির্বাচন। ফলাফলের ভিত্তিতে সরকার গঠনের কাজও প্রায় সম্পূর্ণ। তাই এবার পশ্চিমবঙ্গের চারটি বিধানসভার উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন।

নদীয়ার রাণাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগণার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ— এই চারটি বিধানসভার উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১০ জুলাই। ফলাফল প্রকাশিত হবে ১৩ জুলাই।

রাণাঘাট দক্ষিণ বিধানসভার বিজেপি বিধায়ক ছিলেন মতুয়া নেতা ড. মুকুটমণি অধিকারী। লোকসভায় তৃণমূলের টিকিটে রাণাঘাট লোকসভা থেকে প্রতিদ্বন্দ্বিতা করে বিজেপি প্রার্থী জগন্নাথ সরকারের কাছে প্রায় ১ লক্ষ ৮৬ হাজার ৮৯৯ ভোটে পরাজিত হয় তিনি। কিন্তু লোকসভা ভোটের আগে তিনি বিধায়ক পদে ইস্তফা দেন। ফলে ওই আসনটি খালি হয়ে যায়।

উত্তর ২৪ পরগণার বাগদার বিজেপি বিধায়ক বিশ্বজিৎ দাসও তৃণমূলের টিকিটে লড়াই করে শান্তনু ঠাকুরের কাছে পরাজিত হন। ফলে ওই আসনটিও খালি হয়ে যায়। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিধানসভার বিজেপি প্রার্থী কৃষ্ণ কল্যাণী একইভাবে ভোটের আগে বিধায়ক পদে ইস্তফা দিয়ে তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু তিনি বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পালের কাছে পরাজিত হন।

ফলে ওই আসনটিও খালি হয়ে যায়। উত্তর কলকাতার মানিকতলা বিধানসভার বিধায়ক তথা রাজ্যের ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মারা যাওয়ায় ওই আসনটি খালি হয়ে যায়। কিন্তু ওই আসনে পুনর্নির্বাচন করাতে পারেনি রাজ্য সরকার।

কারণ ওই কেন্দ্রের বিজেপির পরাজিত প্রার্থী তথা ফুটবলার কল্যাণ চৌবে আদালতে ভোটারদের বিরুদ্ধে প্রভাবিত করার অভিযোগ জানায়। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সম্প্রতি সুপ্রিম কোর্ট ওই আসনটিতে পুনর্নির্বাচনের অনুমতি দেয়।

সম্প্রতি লোকসভা নির্বাচনের ফলাফলের ভিত্তিতে দেখা যাচ্ছে সবকটি আসনেই এগিয়ে রয়েছে বিজেপি। এখন এই আসনগুলি তৃণমূল নিজের দখলে রাখতে পারবে নাকি বিরোধীরা থাবা বসাবে এই আসনগুলিতে, সেদিকেই তাকিয়ে আছে রাজনৈতিক মহল।

শেয়ার করুন

2 thoughts on “জুলাই মাসেই বিধানসভার ভোট! এবার কি তবে পরিবর্তন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *