July 16, 2024

image collected from internet

শেয়ার করুন

এই বছরের শেষেই অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। আসলে ১০ টি আসনে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার। রাজ্য সরকার সূত্রে খবর অন্তত ১০ টি বিধানসভা আসনে পুনর্নির্বাচন অনুষ্ঠিত হবে। বেশকিছু বিধায়ক, তাদের বিধায়ক পদে ইস্তফা দিয়ে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এদের মধ্যে যাঁরা জয়ী হয়েছেন বা যারা পরাজিত হয়েছেন, তাঁদের প্রত্যেকের আসনেই পুনর্নির্বাচন অনুষ্ঠিত হবে। এই তালিকায় রয়েছে ২০২২ সাল থেকে খালি থাকা একটি আসনও। রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুতে এই আসনটি খালি হয়ে যায়।

কিন্তু এই আসনে উপনির্বাচন নিয়ে আইনি জট তৈরি হওয়ায় মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সম্প্রতি সুপ্রিম কোর্ট এই আসনটিতে পুনর্নির্বাচন করার জন্য ভারতের নির্বাচন কমিশনকে আদেশ দিয়েছেন। ফলে সরকারের তরফে উদ্যোগ নেওয়া হয়েছে বছর শেষ হওয়ার আগেই এই ১০টি আসনেই ভোট পর্ব মিটিয়ে নেওয়ার। কারণ বিধায়ক পদ খালি থাকার কারণে এলাকার উন্নয়ন আটকে রয়েছে।

সাধারণ মানুষও বেশকিছু শংসাপত্রসহ সরকারি প্রকল্পের সুবিধা পেতে জটিলতার সম্মুখীন হচ্ছে। আসুন দেখে নেওয়া যাক কোন কোন আসনে হতে চলেছে বিধানসভার পুনর্নির্বাচন। উত্তরবঙ্গে সিতাই বিধানসভা আসনে পুনর্নির্বাচন হবে। কারণ এই আসনের বিধায়ক জগদীশ চন্দ্র বসুনিয়া হারিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে। তিনি সাংসদ হয়ে যাওয়ায় আসনটি খালি হয়ে গেছে।

আলিপুরদুয়ারের মাদারিহাট বিধানসভার বিধায়ক তথা বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা লোকসভায় জয়ী হয়েছেন। ফলে মাদারিহাট বিধানসভায় উপনির্বাচন হবে। নৈহাটির বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক এবারের লোকসভা নির্বাচনে অর্জুন সিংকে হারিয়ে জয়ী হয়েছেন। ফলে নৈহাটি আসনটিতেও হবে পুনর্নির্বাচন।

বাঁকুড়ার তালড্যাংড়া বিধানসভার বিধায়ক অরূপ চক্রবর্তী এবারের লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ড. সুভাষ সরকারকে পরাজিত করেছেন। ফলে তালড্যাংড়া আসনে হবে পুনর্নির্বাচন। বসিরহাটের হাড়োয়ার বিধায়ক জাহি নূরুল ইসলাম বসিরহাট লোকসভা কেন্দ্রে জয়ী হওয়ার কারণে হাড়োয়ায় হবে পুনর্নির্বাচন।

মেদিনীপুরের বিধায়ক জুন মালিয়া মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকে জয়ী হওয়ায় মেদিনীপুর বিধানসভায় হবে পুনর্নির্বাচন। যে সব বিধায়ক তাদের পদে ইস্তফা দিয়ে লোকসভা নির্বাচনে লড়াই করেছেন কিন্তু পরাজিত হয়েছেন, তাঁদের বিধানসভা আসনগুলিতেও পুনর্নির্বাচন হবে। এই তালিকায় রয়েছে রাণাঘাট দক্ষিণ, বাগদা এবং রায়গঞ্জ।

শেয়ার করুন

2 thoughts on “২০২৪ সালেই হবে বিধানসভা নির্বাচন! পশ্চিমবঙ্গে পালাবদল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *